Home

Home

Follow Google News

Follow Now

Join Whatsapp

Join

Share The Content

Share

Telegram Channel
প্রথম পাতা চাকরির খবর ট্রেন্ডিং নিউজ রেজাল্ট সরকারি প্রকল্প স্কলারশিপ

World Oldest Mother: জীবনের সমস্ত প্রতিকূলতা জয় করে ৭২ বছর বয়সে ‘মা’ হয়েছেন এই বৃদ্ধা, পৃথিবীর সবচেয়ে বৃদ্ধ ‘মা’ হিসেবে স্বীকৃতি পেয়েছে

Advertisements
Advertisements

World Oldest Mother: একজন মা জানে সন্তান জন্ম দেওয়ার সবচেয়ে আনন্দ মুহূর্ত। ব্যতিক্রম কিছু মহিলা আছে যাদের জীবনে টাকা পয়সা থাকলেও কিন্তু সুখ নেই। ভারতে বসবাসকারী ‘দলজিন্দর কৌর’ Daljinder Kaur নামের এক মহিলা যিনি জীবনের বহু বছর কাটিয়ে দিয়েছেন শুধুমাত্র একটি সন্তানের আকাঙ্ক্ষায়। সকলে বলেন সবার দিন সমান যায় না কারো অশুভ সময় কেটে শুভ সময় আসে। এই মহিলা প্রায় ৭২ বছর বয়সে সন্তানের জন্ম দিয়েছিলেন। তার পরই মা হওয়া স্বপ্ন সম্পূর্ণ হয়েছিল।

Advertisements

কিভাবে তিনি নিজের স্বপ্ন সম্পন্ন করেছিলেন। অভাগা পিতার মুখে সন্তান সুখ দিয়ে হাসি ফুটিয়ে ছিলেন। বিস্তারিত জানাব আজকে এই প্রতিবেদনে।

‘দলজিন্দর কৌর’-এর মা হওয়ার স্বপ্ন

দলজিন্দর এবং তার স্বামী তাদের জীবন খুবই কষ্টের মধ্যে কাটে। প্রায় ৪৬ বছর সন্তানের আকাঙ্ক্ষায় জীবন কাটিয়েছিলেন। যদিও তাদের IVF প্রযুক্তির কথা জানিয়েছিল। অর্থনৈতিকভাবে এই দম্পতি আইভিএফ এর চিকিৎসা বহন করতে সক্ষম ছিলেন। এমন পরিস্থিতিতে সকলের মনে একটাই প্রশ্ন উঠেছিল ‘দলজিন্দর কৌর’  অনেকটাই বৃদ্ধ।

World Oldest Mother

‘দলজিন্দর কৌর’ (Daljinder Kaur) “বলেছিলেন যখন আমরা আইভিএফ-এর বিজ্ঞাপন দেখেছিলাম তখন ভেবেছিলাম এটি চেষ্টা করা উচিত, কারণ আমি বিগত বহু বছর ধরে আমার সন্তানের জন্মের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম”। IVF প্রযুক্তিতে মা হয়েছিলেন ‘দলজিন্দর কৌর’। ৭২ বছর বয়সে অনেক বাধা-বিপত্তি পার করতে হয়েছিল। সব বাধা-বিপত্তি কাটিয়ে পাঞ্জাবে ১৯শেএপ্রিল ২০১৬ সালে একটি ছেলের জন্মদিন তিনি। ছেলেটির নাম রাখেন আরমান। টেস্টটিউব বেবি প্রযুক্তির সাহায্যে মা হওয়ার আনন্দ পেয়েছিলেন ‘দলজিন্দর কৌর’। মা হওয়ার পর তাকে অনেক বাধা-বিপত্তির মুখে সম্মুখীন হতে হয়েছে। কারণ প্রথমদিকে তার ছোট্ট সন্তানকে মাতৃ দুগ্ধ পান করাতে অক্ষম ছিলেন। এবং যার জন্য তার ছেলে আরমানের উচ্চতাও হয় কম।

World Oldest Mother

এছাড়াও দলজিন্দর নানান ধরনের রোগে ভুগতে শুরু করেন। যেমন বিপি এবং জয়েন্ট ব্যথা তার জীবনকে বিরক্ত করতে শুরু করে। তার বৃদ্ধ বয়সের প্রভাব সন্তানের উপরও দৃশ্যমান ছিল। যার জন্য ৭২ বছর বয়সে তার মা হওয়ার সিদ্ধান্ত নিয়ে অনেকেই আঙুল তোলেন। পরে তিনি পৃথিবীর সবচেয়ে’ বৃদ্ধ মা’ হিসেবে স্বীকৃতি পান (World Oldest Mother Daljinder Kaur)।

About Author
Riya Saha
Riya Saha

আমি রিয়া সাহা। গত পাঁচ বছর ধরে বিনোদন, লাইফ স্টাইল ও অ্যাস্ট্রো-সহ নানা বিভাগে কন্টেন্ট রাইটিং কাজের সঙ্গে আমি যুক্ত। লেখালেখির পাশাপাশি পড়াশোনার শখ আমার বরাবরই রয়েছে। প্রবন্ধের পাশাপাশি যে কোনও জেনারেল নিউজ লেখাতেও পারদর্শী। পাঠকদের সামনে তাঁদের জন্য প্রয়োজনীয় ও গরুত্বপূর্ণ তথ্য তুলে ধরাই আমার কাজ।