Home

Home

Follow Google News

Follow Now

Join Whatsapp

Join

Share The Content

Share

Telegram Channel
প্রথম পাতা চাকরির খবর ট্রেন্ডিং নিউজ রেজাল্ট সরকারি প্রকল্প স্কলারশিপ

LPG E-kyc Deadline: রান্নার গ্যাসে আধার লিংক কে বলল জরুরী নয়? শেষ সময়সীমা জানাল সরকার

Advertisements
Advertisements

LPG E-kyc Deadline: রান্নার গ্যাসে আধার লিংক কে বলল জরুরী নয়? শেষ সময়সীমা জানাল সরকার। আগেকার দিনে বেশিরভাগ মানুষই উনুনে অথবা স্টোভে রান্না করতো। কিন্তু এখন গরীব থেকে মধ্যবিত্ত হোক বা বড়লোক সব বাড়িতেই LPG গ্যাসের ব্যবহার বেড়েছে। ২০১৬ সালের ১ মে থেকে ২০২৩ সাল অবধি অর্থাৎ এই ৯ বছরে ১৭ কোটিরও বেশি গ্রাহক LPG কানেকশন নিয়েছে।

Advertisements

LPG E-kyc Deadline

তবে, দিন দিন যেহারে গ্যাসের দাম বেড়ে চলেছে তাতে মাঝে মধ্যে বেশ চিন্তায় পড়ে সাধারণ মানুষ। কিন্তু সম্প্রতি রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমেছে। তবে, রান্নার গ্যাসের ভর্তুকিযোগ্য সংযোগে গ্রাহকদের বায়োমেট্রিক নিয়ে একপ্রকার দোটানা চলছিল। আর এবার তারই সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় তেল মন্ত্রক। চলুন তবে জেনে নেওয়া যাক কতদিন অবধি সময়সীমা বাড়িয়েছে।

কত তারিখের মধ্যে বায়োমেট্রিক করতে হবে? (By how many dates should biometrics be done?)

খবর অনুযায়ী জানা গিয়েছে যে, ৩১ মার্চ অর্থাৎ আগামী রবিবারের মধ্যে আধারের সঙ্গে বায়োমেট্রিক তথ্য লিঙ্ক করতে হবে। যদিও এই নিয়ে কাটেনি ধন্ধ। বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন উঠেছে। কোনো গ্রাহক যথা সময়ে বায়োমেট্রিক না করলে তাহলে কি গ্যাস পেতে সমস্যা হবে? নাকি ভর্তুকি পেতে সমস্যা হবে? এমন নানান প্রশ্নই উঠেছে। যদিও এই বিষয়ে তেল সংস্থা জানিয়েছেন যে, ভর্তুকি বন্ধ হওয়া বা সংযোগ সাময়িক বিচ্ছিন্ন হওয়ার বার্তা কেন্দ্রের নির্দেশে নেই।

আরও পড়ুন: মাসিক বেতন ২৯,২০০ টাকা, ডেটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ, ইন্টারভিউর মাধ্যমে চাকরি

এই বিষয়ে কি জানা যাচ্ছে? (What is known about this?)

এই বিষয়ে বলতে গেলে বলা যায় যে, গত অক্টোবর মাসে প্রথম তেল সংস্থাগুলিকে আধার যাচাইয়ের নির্দেশ দিয়েছিল তেল মন্ত্রক। যদিও তার কারণ না জানালেও সংশ্লিষ্ট মহলের মতে, সরকারি অর্থের অপচয় রোখাই এর একমাত্র লক্ষ্য। সরকার নির্দিষ্ট সময়ের মধ্যে প্রক্রিয়াটি শেষ করতে বললেও, দিনক্ষণ বেঁধে না দেওয়ায় ধন্দ তৈরি হয়। তার উপর ডিস্ট্রিবিউটর সংস্থাগুলি দাবি করে, তেল সংস্থা ৩১ ডিসেম্বরের মধ্যে যাচাই সারতে বলেছে।

যথারীতি হাতে সময় কম থাকায় গ্রাহকদের হুড়োহুড়ি শুরু হয় গ্যাসের দোকানে। লম্বা লাইন পড়ে। ভোগান্তি চরমে ওঠে বয়স্ক এবং অসুস্থদের। যদিও সংস্থাগুলি আশ্বাস দিয়েছিল, যাচাই বাকি থাকলেও সংযোগ বিচ্ছিন্ন হবে না কিংবা বন্ধ হবে না ভর্তুকি। কারও ক্ষেত্রে তেমন ঘটেওনি।

এই বিষয়ে তেল মন্ত্রক ও ভাইস প্রেসিডেন্ট কি বলেছেন? (What did the Ministry of Oil and the Vice President say about this?)

এই বিষয়টি নিয়ে ইন্ডিয়া এলপিজি ডিস্ট্রিবিউটর্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট বিজন বিশ্বাস ও অল ইন্ডিয়া ভারত গ্যাস ডিস্ট্রিবিউটর্স অ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুকোমল সেন জানান যে, অক্টোবর থেকে প্রক্রিয়াটি চলছে। সময় কিছুটা বাড়ালে সকলেই তা সম্পূর্ণ করতে পারবে। এমনকি তারা এও বলেন যে, ইন্ডেন, ভারত গ্যাস এবং এইচপি গ্যাস মোবাইলের মাধ্যমেও যাচাই প্রক্রিয়া সারানোর অ্যাপ এনেছে।

আরও পড়ুন: ৩৫ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিচ্ছে SBI, ঘরে বসে আবেদন করুন

কি কি অ্যাপ আনা হয়েছে? (What apps have been brought in?)

‛ইন্ডিয়ানওয়েল ওয়ান মোবাইল অ্যাপ’, ‘হ্যালো বিপিসিএল মোবাইল অ্যাপ’, ‘এইচপি পে অ্যাপ’, ‘আধারফেসআরডি অ্যাপ’ (Aadhaar Face RD App)।

About Author
Riya Saha
Riya Saha

আমি রিয়া সাহা। গত পাঁচ বছর ধরে বিনোদন, লাইফ স্টাইল ও অ্যাস্ট্রো-সহ নানা বিভাগে কন্টেন্ট রাইটিং কাজের সঙ্গে আমি যুক্ত। লেখালেখির পাশাপাশি পড়াশোনার শখ আমার বরাবরই রয়েছে। প্রবন্ধের পাশাপাশি যে কোনও জেনারেল নিউজ লেখাতেও পারদর্শী। পাঠকদের সামনে তাঁদের জন্য প্রয়োজনীয় ও গরুত্বপূর্ণ তথ্য তুলে ধরাই আমার কাজ।