Home

Home

Follow Google News

Follow Now

Join Whatsapp

Join

Share The Content

Share

Telegram Channel
প্রথম পাতা চাকরির খবর ট্রেন্ডিং নিউজ রেজাল্ট সরকারি প্রকল্প স্কলারশিপ

WB Govt Scheme: লক্ষ্মীর ভান্ডারের পাশাপাশি মিলবে ৫ হাজার টাকা! আবেদন করুন এই প্রকল্পে

Advertisements
Advertisements

WB Govt Scheme: ভুলে যান লক্ষীর ভান্ডার! এই প্রকল্পের মাধ্যমে পাবেন ৫ হাজার টাকা। কিন্তু কি সেই প্রকল্প জানেন কি? বরাবরই রাজ্যবাসীর সুবিধার্থে নানান ধরনের প্রকল্প চালু করে থাকে সরকার। আর তার মধ্যে অধিক জনপ্রিয় একটি প্রকল্প হল ‛লক্ষীর ভান্ডার’। একুশের ভোটে জয়লাভের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের কথা ভেবে এমন একটি প্রকল্প চালু করেন। আর যা কিনা প্রথম থেকেই হিট।

Advertisements

সম্প্রতি আবার লক্ষীর ভান্ডারের টাকা বৃদ্ধি করা হয়েছে। যারা ৫০০ করে টাকা পেতেন তারা এখন ১০০০ টাকা পান। আর যারা ১০০০ টাকা করে পেতেন তারা এখন পান ১২০০ টাকা। কিন্তু সম্প্রতি একটি প্রকল্প বাজারে এসেছে যকিনা হার মানাবে এই লক্ষীর ভান্ডারের প্রকল্পকেও। কিন্তু কি সেই প্রকল্পের নাম জানেন কি? তাহলে জানিয়ে রাখি যে, সেই প্রকল্পের নাম হল ‛সমুদ্র সাথী’ প্রকল্প।

আরও পড়ুন: এবার মাধ্যমিকে প্রথম চন্দ্রচূড় সেন, তার সাফল্যের রহস্য ফাঁস!

কিন্তু ‛সমুদ্র সাথী’ প্রকল্প আসলে কি? কারাই বা এই প্রকল্পের সুবিধা পাবেন জানেন কি? তাহলে বলে রাখি যে, মূলত মৎসজীবিদের কথা মাথায় রেখেই এমন একটি প্রকল্প আনা হয়েছে। প্রায় সকলেই জানেন যে, টানা ৬১দিন ধরে মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা থাকে। যা থাকে ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত। যারফলে টানা দুমাস একপ্রকার কোনো রোজগারহীনভাবে মৎসজীবিরা বসে থাকেন।

যারফলে মৎস্যজীবিদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাইতো এই দুমাসের জন্য মৎসজীবীদের আর্থিক অভাব-অনটন মেটাতেই এমন একটি প্রকল্পের কথা ভেবেছে রাজ্য সরকার। যে দুমাস মৎস্যজীবীরা সমুদ্রে যেতে পারবেন না সেই দুমাস তাদেরকে মাসিক ৫০০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এই আর্থিক সহায়তার কারণে সরকার ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

আরও পড়ুন: কারা কারা নিউট্রিশন বিভাগে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে পার্মানেন্ট চাকরি পেল? নোটিস দিল PSC

তবে, হ্যাঁ সকলেই কিন্তু এই প্রকল্পের সুবিধা পাবেন না। কেবলমাত্র দক্ষিন ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার মৎস্যজীবিরা এই প্রকল্পের সুবিধা পাবেন।

About Author
Riya Saha
Riya Saha

আমি রিয়া সাহা। গত পাঁচ বছর ধরে বিনোদন, লাইফ স্টাইল ও অ্যাস্ট্রো-সহ নানা বিভাগে কন্টেন্ট রাইটিং কাজের সঙ্গে আমি যুক্ত। লেখালেখির পাশাপাশি পড়াশোনার শখ আমার বরাবরই রয়েছে। প্রবন্ধের পাশাপাশি যে কোনও জেনারেল নিউজ লেখাতেও পারদর্শী। পাঠকদের সামনে তাঁদের জন্য প্রয়োজনীয় ও গরুত্বপূর্ণ তথ্য তুলে ধরাই আমার কাজ।