Home

Home

Follow Google News

Follow Now

Join Whatsapp

Join

Share The Content

Share

Telegram Channel
প্রথম পাতা চাকরির খবর ট্রেন্ডিং নিউজ রেজাল্ট সরকারি প্রকল্প স্কলারশিপ

West Bengal Free Money Schemes: পশ্চিমবঙ্গের কোন প্রকল্প গুলোতে ফ্রি-তে টাকা পাওয়া যায়? শুধু আবেদন করলেই

Advertisements
Advertisements

West Bengal Free Money Schemes: পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের জন্য নানান ধরণের প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া, মমতা ব্যানার্জী। যেমন লক্ষ্মীর ভান্ডার থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড খুবই উল্লেখযোগ্য এবং এর মাধ্যমে উপকার পেয়েছে গোটা বাংলার মাধবিত্ত পরিবার। এছাড়া আরও কিছু প্রকল্প আছে যেগুলি থেকে পশ্চিম বঙ্গের মানুষ আরও উপকার পেতে পারেন।

Advertisements

কিছু দিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী চালু করেছিলেন ‘সমুদ্র সাথী প্রকল্প’ (Samudra Sathi Scheme 2024) এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মাৎসজীবীরা দু-মাস ৫০০০ করে পেয়ে বিশেষভাবে উপকার পেয়েছেন। কারণ, টানা ৬১ দিন ধরে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি থাকে (১৫ এপ্রিল থেকে ১৪ই জুন পর্যন্ত)। প্রায় দু-মাস চরম সমস্যার মধ্যে পড়তে হয়েছিল তাদের। সেই দিক ভেবে ‘সমুদ্র সাথী প্রকল্প’ প্রকল্প চালু হয়েছিল। তবে আজকের প্রতিবেদনে রইল, এমন কিছু প্রকল্প-এর নাম যে-গুলি থেকে বিনামূল্যে (West Bengal Free Money Schemes) প্রতিমাসে টাকা এবং নানান ধরণের সরকারি সুবিধা পেতে পারেন।

West Bengal Schemes List

  1. লক্ষ্মীর ভান্ডার প্রকল্প: পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য চালু (West Bengal Scheme For Women) এই প্রকল্পের মাধমের প্রতিমাসে ১০০০ টাকা করে জেনারেল (General) মহিলাদের মেলে এবং ১২০০ টাকা করে পেয়ে থাকেন (SC,ST) মহিলারা। তাই আপনি যদি এই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে, আপনাদের দুয়ারে সরকার ক্যাম্পে যোগাযোগ করুন।
  2. যুবশ্রী প্রকল্প: রাজ্যের যুবকদের জন্য চালু যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa)। এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবকেরা প্রতিমাসে ১৫০০ করে টাকা পেয়ে থাকেন। কর্মহীন যুবদের জীবনে এক আশার আলো জ্বেলেছে এই প্রকল্প (West Bengal Scheme For Men)। তবে, রাজ্যের যুবকেরা যদি অন্য কোনো সরকারি সুবিধা পেয়ে থাকেন তাঁরা এই যুবশ্রী প্রকল্পের সুবিধা পাবেন না।
  3. যোগ্যশ্রী প্রকল্প: পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য চালু হল এই ‘যোগ্যশ্রী প্রকল্প’ (Yogyasree Scheme)। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের পড়ুয়ারা সরকারি প্রতিযোগিতা মূলক পরীক্ষা যেমন (WBJEE, JEE, NEET) পরীক্ষার মতো বিনামূল্যে প্রশিক্ষণ।
  4. রূপশ্রী প্রকল্প: রাজ্যের এক অন্যতম প্রকল্প রূপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa)। এই প্রকল্পের মাধ্যমে মাধবিত্ত পরিবারের মেয়েদের এককালীন বিয়ের জন্য ২৫০০০ টাকা প্রদান করা হয়।
  5. স্টুডেন্ট ক্রেডিট কার্ড: এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম ( Student Credit Card Scheme) এর মাধ্যমে রাজ্যের পড়ুয়ারা তাদের উচ্চশিক্ষা ও উজ্জ্বল ভবিষ্যত গড়ার জন্য ১০ লক্ষ টাকা ঋণ পাবেন। এবং এই ঋণ বার্ষিক ৪% সুদের হারে মিলবে ছাত্র-ছাত্রীদের।

বিঃদ্রঃ পশ্চমবঙ্গের শুধু ৪ থেকে বা ৫টি প্রকল্পে থেমে নেই রাজ্যের আছে আরও প্রচুর প্রকল্প। সেইগুলি বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট https://wb.gov.in/ দেখুন।

About Author
Riya Saha
Riya Saha

আমি রিয়া সাহা। গত পাঁচ বছর ধরে বিনোদন, লাইফ স্টাইল ও অ্যাস্ট্রো-সহ নানা বিভাগে কন্টেন্ট রাইটিং কাজের সঙ্গে আমি যুক্ত। লেখালেখির পাশাপাশি পড়াশোনার শখ আমার বরাবরই রয়েছে। প্রবন্ধের পাশাপাশি যে কোনও জেনারেল নিউজ লেখাতেও পারদর্শী। পাঠকদের সামনে তাঁদের জন্য প্রয়োজনীয় ও গরুত্বপূর্ণ তথ্য তুলে ধরাই আমার কাজ।